বিপুল পরিমাণ অবৈধ ভারতীয় কাপড় ও ঔষধউদ্ধার পূর্বক ২ জন চোরাকারবারী আটক

র‍্যাব-৭, চট্টগ্রাম এর অভিযানে বিপুল পরিমাণ অবৈধ ভারতীয় কাপড় ও ঔষধউদ্ধার পূর্বক ২ জন চোরাকারবারী আটক।

১। র‍্যাব প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজের বিভিন্ন অপরাধ এর উৎস উদ্ঘাটন, অপরাধীদের গ্রেফতারসহ আইন শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলেছে। র‌্যাব-৭, চট্টগ্রাম অস্ত্রধারী সস্ত্রাসী, ডাকাত, ধর্ষক, র্দুর্ধষ চাঁদাবাজ, সন্ত্রাসী, খুনি, ছিনতাইকারী, অপহরণকারী ও প্রতারকদের গ্রেফতার এবং বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও মাদক উদ্ধারের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অবলম্বন করায় সাধারণ জনগনের মনে আস্থা ও বিশ^াস অর্জন করতে সক্ষম হয়েছে।

২। র‍্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের মাধ্যমে জানতে পারে যে, কতিপয় চোরাকারবারী কুমিল্লা জেলার সীমান্তবর্তী এলাকা হতে অবৈধভাবে বিপুল পরিমাণ ভারতীয় কাপড় এবং ঔষধ নিয়ে একটি ক্যার্ভাডভ্যানযোগে কুমিল্লা থেকে চট্টগ্রামের দিকে আসছে। উক্ত সংবাদের ভিত্তিতে অদ্য ১৬ এপ্রিল ২০২২ তারিখ ০৩৫০ ঘটিকায় র‌্যাব-৭, চট্টগ্রাম এর একটি আভিযানিক দল ঢাকা চট্টগ্রাম মহাসড়কে একটি বিশেষ চেকপোস্ট স্থাপন করে আসামী ১। মোঃ মামুন (২৯), পিতা- মৃত সিরাজ মিয়া, সাং- দক্ষিণ মটুয়া, থানা- ছাগলনাইয়া, জেলা- ফেনী এবং ২। মোঃ আনোয়ার হোসেন (৩০) (হেলপার), পিতা- মৃত আবুল বশর, সাং- দক্ষিণ মটুয়া, থানা- ছাগলনাইয়া, জেলা- ফেনীদ্বয়কে আটক করে। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীদের দেখানো ও সনাক্তমতে আসামীদের দখলে থাকা কাভার্ডভ্যানের ভিতর হতে বিপুল পরিমান বিভিন্ন প্রকার ভারতীয় শাড়ি কাপড় এবং বিভিন্ন প্রকার ঔষধ উদ্ধারসহ আসামীদের গ্রেফতার এবং উক্ত কাভার্ডভ্যানটি জব্দ করা হয়।

৩। গ্রেফতারকৃত আসামীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা দীর্ঘদিন যাবৎ সীমান্তবর্তী দেশ ভারত হতে অবৈধ উপায়ে বিভিন্ন কাপড় ও ঔষধ সংগ্রহপূর্বক বাংলাদেশের বিভিন্ন স্থানে বিক্রয় করে আসছে।

৪। গ্রেফতারকৃত আসামী এবং উদ্ধারকৃত মালামাল সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

লাইসেন্স বিহীন অবৈধ ০২ টি ভ্রাম্যমান সিএনজি ষ্টেশন হতে ০৫ টি কাভার্ডভ্যানে ৬০১ টি গ্যাস সিলিন্ডারে ৪৬০০ কেজি তরল গ্যাস সহ লোহাগাড়া হতে র‌্যাব কর্তৃক ০২জন আটক ও গ্যাস সিলিন্ডার ভর্তি ০৫টি কাভার্ডভ্যান উদ্ধার।

১। র‍্যাব প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজের বিভিন্ন অপরাধ এর উৎস উদ্ঘাটন, অপরাধীদের গ্রেফতারসহ আইন শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলেছে। র‌্যাব-৭, চট্টগ্রাম অস্ত্রধারী সস্ত্রাসী, ডাকাত, ধর্ষক, দুর্ধষ চাঁদাবাজ, সন্ত্রাসী, খুনি, ছিনতাইকারী, অপহরণকারী ও প্রতারকদের গ্রেফতার এবং বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও মাদক উদ্ধারের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অবলম্বন করায় সাধারণ জনগনের মনে আস্থা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে।

২। র‍্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, কতিপয় অসাধু ব্যবসায়ী চট্টগ্রাম জেলার লোহাগড়া থানাধীন কাজী পুকুরপাড় এলাকায় আইন অমান্য করে অবৈধ ভাবে ভ্রাম্যমান সিএনজি স্টেশন স্থাপন করে কাভার্ড ভ্যানে গ্যাস সংগ্রহ করে সিএনজি চালিত অটো রিক্সায় নিয়মিত ভাবে বিক্রি করছে অবৈধভাবে লাভবান হয়ে আসছে। উক্ত তথ্যের ভিত্তিতে গত ০২ মার্চ ২০২২ তারিখে ১৪০৫ ঘটিকায় র‍্যাব-৭, চট্টগ্রাম এর একটি চৌকস আভিযানিক দল বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে লাইসেন্স বিহীন অবৈধ ০২ টি ভ্রাম্যমান সিএনজি ষ্টেশন হতে ০৫টি কাভার্ড ভ্যানের ভিতরে বিশেষ কায়াদায় সংযুক্ত ৬০১টি গ্যাস সিলিন্ডারে ৪৬০০ কেজি তরণ গ্যাসসহ আসামী ১। লোকমান হোসেন (৩৮), পিতা- মোজাফফর আহম্মেদ সিকদার, সাং-চিলবাড়ি, থানা-সাতকানিয়া, জেলা- চট্টগ্রাম এবং ২। মোঃ এনামুল হক (২৩), পিতা- মৃত নুরুল হক, সাং- উত্তর আমিরাবাদ, থানা- লোহাগড়া, জেলা- চট্টগ্রামকে আটক করে। পরবর্তীতে উপস্থিত স্বাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীদের জিজ্ঞাসাবাদে তারা কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। এছাড়াও তাদের কাছে বিস্ফোরক অধিদপ্তরের কোন অনুমোদন ছিলা না।

৩। গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে জানা যায় তারা দীর্ঘদিন যাবত নিয়মবহির্ভূত ও ঝুঁকিপূর্ণভাবে বিশেষভাবে নির্মিত সিলিন্ডার যুক্ত কাভার্ডভ্যান এর ভিতর তরল গ্যাস সংগ্রহ করে অবৈধভাবে ভ্রাম্যামান রিফুয়েলিং স্টেশন স্থাপনকরে ও কভার্ডভ্যান সিএনজিতে রুপান্তর কারখানা স্থাপন করে সিএনজি চালিত অটোরিক্সায় বিক্রি করে আসছিল।

৪। উল্লেখ যে, সিলিন্ডার উঠানামা, খোলানো ও সংযোজনের সময় সামান্য অসাবধানতাতেই বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থাকে, এতে যে কোন সময় ঘটে যেতে পারে বড় ধরণের দুর্ঘটনা, হতাহত পারে সাধারণ মানুষ। তাছাড়া কাভার্ডভ্যানগুলিতে নেই কোন অগ্নিনির্বাপক যন্ত্র, মানহীন সিলিন্ডারগুলোর নেই কোন টেস্টিং-রি টেস্টিং এর ব্যবস্থা।

৫। গ্রেফতারকৃত আসামীগণ এবং উদ্ধারকৃত মালামাল সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।